টানা দ্বিতীয়দিন উত্থানের মুখ দেখল শেয়ারবাজার

ভোক্তাকণ্ঠ ডেস্ক: সপ্তাহের তৃতীয় কর্মদিবস মঙ্গলবার (২৮ ফেব্রুয়ারি) শেয়ারবাজারে উত্থান হয়েছে। এদিন দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচক বেড়েছে ১৭ পয়েন্ট। অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক বেড়েছে ২৭ পয়েন্ট।

সূচকের পাশাপাশি বেড়েছে অধিকাংশ কোম্পানির শেয়ারের দাম ও লেনদেন। এর ফলে টানা পাঁচ কর্মদিবস পর সোম ও মঙ্গলবার (২৭ ও ২৮ফেব্রুয়ারি) টানা দুই দিন দেশের শেয়ারবাজারে উত্থান হলো।

ডিএসইর তথ্যমতে, মঙ্গলবার বাজারটিতে ৩০৮টি প্রতিষ্ঠানের ছয় কোটি ১১ লাখ ৮১ হাজার ২৬৭ টি শেয়ার ও ইউনিট কেনা-বেচা হয়েছে। এ কেনা-বেচা থেকে মোট লেনদেন হয়েছে ৪২০ কোটি ৬৩ লাখ ৩৭ হাজার টাকা।

এর আগের দিন সোমবার ডিএসইতে লেনদেন হয়েছিল ২৬১ কোটি ৭৩ লাখ টাকা। অর্থাৎ আগের দিনের চেয়ে বেড়েছে লেনদেন।

এদিন ডিএসইতে লেনদেন হওয়া কোম্পানিগুলোর মধ্যে দাম বেড়েছে ১০৬টি কোম্পানির শেয়ারের, বিপরীতে কমেছে ৫৬টির, আর অপরিবর্তিত রয়েছে ১৪৬টি কোম্পানির শেয়ারের দাম।

ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ১৭ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ৬ হাজার ২১৬পয়েন্টে। ডিএসইএস শরিয়াহ্ সূচক আগের দিনের তুলনায় ৩ পয়েন্ট বেড়ে ১ হাজার ৩৫৯পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক আগের দিনের তুলনায় ২ পয়েন্ট বেড়ে ২ হাজার ২২০ পয়েন্টে অবস্থান করছে।

আজ ডিএসইতে লেনদেনের শীর্ষে থাকা ১০টি কোম্পানি হলো- বাংলাদেশ শিপিং করপোরেশন, জেনেক্স ইনফোসিস, এডিএন টেলিকম, শাইনপুকুর সিরামিকস, রয়েল টিউলিপ সি পার্ল, সোনালী পেপার, আমরা নেটওয়ার্কস, ওরিয়ন ফার্মাসিউটিক্যালস, অলিম্পিক ইন্ডাস্ট্রিজ এবং জেমিনি সি ফুড লিমিটেড।

অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক মূল্য সূচক সিএএসপিআই ২৭ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৮ হাজার ৩২৬ পয়েন্টে।

এদিন সিএসইতে লেনদেন হয়েছে ৪ কোটি ৭৭ লাখ ৯ হাজার টাকার শেয়ার। এ বাজারে লেনদেনে অংশ নেওয়া ১৩৭টি প্রতিষ্ঠানের মধ্যে ৪৬টির দাম বেড়েছে, বিপরীতে কমেছে ৪০টির ও ৫১টির দাম অপরিবর্তিত রয়েছে।